বৃহস্পতিবার, ২ জুলাই, ২০১৫

বিব্রত ফিডেল

#বিব্রত_ফিডেল#
০২ জুলাই'১৫
.
বিব্রত ফিডেলের বয়ান, "আমি মানুষ নই,
পূর্ণ বয়স্ক চু দিক্‌খা" হয়ে-
কতকাল চলে গেছে স্বল্পায়ু জীবনের, অথচ-
অসমাপ্ত অথৈ কর্ম নির্ঘাত পড়ে আছে অবলীলায়।

ভীষণ বিব্রত আমি,
 বাড়িওয়ালার নির্দেশ পালন করতে, আমাকে-
কেউ বয়ে নিয়ে চলেছে কোন চূড়ান্ত উৎসবে।

সভা-সম্মুখে; যেখানে কোন প্রকার গোপনীয়তা নেই,
পক্ষপাতিত্বহীণ। সেখানেই উন্মুক্ত হবো আমি,
তারপর আমার ভেতরের চু-বিচ্চি নিংড়ে নিয়ে
চেটেপুটে পরীক্ষা করা হবে জমে থাকা আমার গুণাগুণ।

আমি ভাবছি, নাকি কাঁপছি-
অগণিত সারি সারি অপরিচিত নয়ামুখগুলো;
সহোৎসাহে প্রতীক্ষারত আমার মান বিচারে; রায় প্রদানে।

তারপর, তাঁদের চূড়ান্ত রায়ের পর আমার অবস্থান,
কোথায় থাকবো আমার ভেতরের আমি?

{ভবপারের কাণ্ডারি গো, আমারে পার করো}
--- --- --- --- --- --- --- --- --- --- --- --- ---
(চু দিক্‌খা - মদের হাঁড়ি; চু-বিচ্চি - নির্যাস)

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন