রবিবার, ৪ মার্চ, ২০১২

Poem- যিহুদার মতো মৃত্যুকে


যিহুদার মতো মৃত্যুকে
ফিডেল ডি সাংমা

তোমার নিত্যসঙ্গী হয়েও হারিয়েছিলো শিষ্যেরা তোমাতে বিশ্বাস
তবু আমার ভেতরের বিশ্বাসহীনতাই শুধু দেখছো কেনো প্রভু-
নিত্য শমরীয় নারীর মতো পাপের গহীন কুয়োর পাশে আমিতো
শুণ্য হৃদয় নিয়ে এখনো- তোমার জীবন্ত জলের প্রতিায় থাকি।

তোমার সাতে কী সম্পদ অর্জন করেছিলো যিহুদা ইস্কারিয়ত
গোটা কয় রৌপমুদ্রা; অথচ শত্রুর হাতে তোমাকে দিলো ধরিয়ে
হে প্রভু, ভালোবাসার ছলে- আমি কি নিত্য তোমায় চুম্বন করি
বিধর্মীদের কাছে কত পাপমুদ্রার বিনিময়ে তোমাকে বিক্রি করি।
তবে আমি কি থোমার বিশ্বস্ত বংশধর...., তোমার শিষ্য নই..?

তুমিতো জানো, স্বসম্পত্তির অর্ধেক দিলেও মন ভরে না দুঃখীর
মথি, সক্কেয়র মতো আমিতো করগ্রাহক কিংবা ছিনতাইকারী নই,
প্রভু, আমি মিতব্যয়ী বলেই কি- তোমার চোখে আমার কৃপনতা।
জানোইতো সেদিন মুমূর্ষ রোগীর চিকিৎসার যে টাকাটা দিলাম
ও টাকা দিয়ে বংশধরের কতজনের কবরের জমি কেনা যেতো
সমাজ সাী! সম্পদের মোহ সবারই আছে, এই আমারই মতো।

কোন গীর্জাই বাদ যায়নি আমার, আমাকেই আত্ম-প্রবঞ্ঝক বললে
ধর্মের কথা বলেছি যাদুময়-উচ্চস্বরে এই বাইবেল বুকে চেঁপে
অবিশ্বাসীদের দলে সবাই মাতাল, আকন্ঠ নিমজ্জিত ছিলো পাপে
কত মানুষের বিশ্বাস ফেরালাম; অথচ আমার অবিশ্বাসটাই দেখলে।
শিমন পিতরের মতো সন্তান-সম্পদহীন হলে তোমাকে কোনদিনও
প্রভু, আমি কি অস্বীকার করতাম- অন্তত তোমাকে, চেনার পরও..।

তোমার পুনরুত্থান নিয়েও অবিশ্বাস করলো থোমা, আমিও!
তবে আমি কি থোমার বিশ্বস্ত বংশধর, তোমার শিষ্য নই..?
প্রতিদিন আমি যিহুদার মতো মৃত্যুর বুকে আলিঙ্গন করি
প্রভু, পদে পদে; ভালোবাসার ছলে- তোমাকে চুম্বন করি
আমি কেনো হবো শুধু মহাপাপীর বংশধর, প্রভু- শিষ্য তোমার নই?
জ্ঞানপাপীকে দয়া করো, নিত্য আমি- চোখের জলে বাপ্তাইজিত হই...।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন