শুক্রবার, ১৪ ডিসেম্বর, ২০১২

গারো আমার জাতি, আমার অহংকার।


গারো আমার জাতি, আমার অহংকার।
ফিডেল ডি সাংমা

আমি গারো, একজন মানুষ; সৃষ্টির সেরা জীব। গারো আমার জাতি, আমার মা, আমার মাতৃভাষা। গারো আমার সাংস্কৃতিক, অলংকার, অহংকার। আমাদের দেশ এখন বৃটিশ নয়, ভারতও নয়, নয় পাকিস্তান। আজ বাংলাদেশ স্বাধীন হয়ছে ৪২ বছর। আমার বয়স এখন ৪৫। অর্থাৎ বাংলাদেশ হওয়ার আগেই (পাকিস্তান আমলে) আমার জন্ম। তাহলে আমাকে কি বলবেন, আমি পাকিস্তানী? কিংবা বাংলাদেশের সকল নাগরিক পাকিস্তানী? নিশ্চয়ই না। যাই হোক- বাঙালীদের আগে বা পরে এ দেশে (বাংলাদেশে) কে, কখন আসলো গেলো এর উপর ভিত্তি করে আদিবাসির সংজ্ঞা দেওয়া হয় না, উচিতও না। এ সংখ্যাগরিষ্ঠ লোকের ভীরে সংখ্যালঘু জাতিরা পৃথিবীর সর্বত্র নিজেদের আদিবাসী দাবী করে আসছে, পেয়েছেন অনেকেই। দেশে অনেক জ্ঞানী, লেখক, গবেষক দেশে আছেন, তেমনই আইএলও-তেও আছেন। বিভিন্ন জন বিভিন্ন আঙ্গিকে দেখেছেন। কিন্তু আদিবাসী সংক্রান্ত যুক্তি/সংজ্ঞা আন্তর্জাতিকভাবে স্বীকৃত। তর্কের জন্য নয়; কথা হচ্ছে, নিজের কষ্ট-বেদনা আপনার থেকে আর কে বুঝবে? কেউ না। তেমনই আদিবাসীরাই জানে তাদের বেদনা।

আদিবাসীরা নাগরিক হিসেবে অবশ্যই বাংলাদেশি, কিন্তু জাতি হিসেবে কোনোভাবেই বাঙালি নয়। তারা জাতি হিসেবে চাকমা, মারমা, ত্রিপুরা, গারো, খাসি, সাঁওতাল, মুন্ডা, মাহাতো, বর্মন ইত্যাদি। কিন্তু বাংলাদেশে বসবাসকৃত এ সংখ্যালঘু জাতিরা আজও সে স্বীকৃতি পায় নি এবং খুব সহজে কিংবা শান্তিপূর্ণ আবেদনে স্বীকৃতি পাওয়ার কোন সম্ভাবনাও দেখা যায় না। এমনই হতাশা নিয়ে আমরা বাংলাদেশে ৪৫টি জাতির সন্তানরা দিনাতিপাত করছি।

গারো আমার জাতি, আমার মা, আমার মাতৃভাষা। গারো আমার সাংস্কৃতিক, অলংকার, গর্ব, অহংকার। আমার এই জাতিত্বকে নিয়ে যে গর্ব, অহংকার ও স্বপ্নকে রূপায়ণ করতে হলে তথা এর টেকসই উন্নয়ন ও সংস্কৃতিকে লালন ও সুরক্ষার জন্য আমার আপনার সবারই দায়িত্ব রয়েছে। আর এই জন্য জরুরী শিক্ষা, সচেতনতা, দূরদর্শিতা, পরিশ্রমী আর সময়কে কাজে লাগানো।

শুধু গারো জাতি বলে কথা নয়; কম বেশী এশিয়ার প্রায় সব জাতিই এবং বিশেষ করে এদেশের আদিবাসিরা সবাই সামাজিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক দিক দিয়ে পিছিয়ে আছে। আমাদের মধ্যে কেউ কেউ ব্যক্তিগতভাবে এগিয়ে গেলেও জাতিকে সার্বিকভাবে উন্নয়ন করতে হলে টেকসই উন্নয়নের আওতায় আসতে হবে। আর এজন্য আমার আশৈশব শোনা ও বিভিন্ন বই পুস্তকে পড়া- "জাতিগতভাবে গারো ছেলেরা পিতৃগৃহে অবস্থানকালে উদাসীন, পরিশ্রম বিমুখ ও পরনির্ভরশীল..." এ জাতীয় ধ্যান ধারনা ত্যাগ করতে হবে এবং কাজেও তা প্রমাণ করতে হবে। আমার মতে এ জন্য যা করণীয় তা হলো- নিম্নোক্ত বিষয়সমূহে সচেতনতা বৃদ্ধি, নিজে মেনে চলা ও সবার সাথে আলোচনা মাধ্যম পরামর্শ প্রদান করে অন্যদেরও তা করতে উৎসাহিত করা উচতি; যেমন-
১.         নিজ জাতি-সংস্কৃতিকে শ্রদ্ধা ও ভালোবাসা প্রদর্শণ
২.        নিজ জাতি-সংস্কৃতি যেমন; ভাষা, খাদ্যাভ্যাস, পোষাক, বিনোদন ইত্যাদি যথাযথভাবে লালন ও পালন করা
৩.        প্রাতিষ্ঠানিক উচ্চ শিক্ষা গ্রহণ ও মেধা চর্চা এবং সাংসারিক ও চাকুরী ক্ষেত্রে মনোযোগী ও পদন্নোতির চেষ্টা/ প্রতিযোগিতা
৪.        ডাক্তার, নার্স, ইঞ্জিনিয়ার, পাইলট, প্রশাসন, পেশাজিবী লেখক, শিল্প-কারখানা, ব্যবসায়ী ইত্যাদি উচ্চ পেশাসমূহ গ্রহন করা এবং অল্প শিক্ষিতদের ক্ষেত্রে বিভিন্ন আয়-বৃদ্ধি মূলক প্রশিক্ষণ গ্রহণ করে অর্থ উপার্জন করা
৫.        দেশ ও বিদেশের পারিপার্শ্বিক পরিবেশের দিক লক্ষ্য রাখা এবং ভালো, উন্নত দিকগুলোকে গ্রহণ করা এবং মন্দ দিকগুলোকে বর্জন করা
৬.        নিজ জাতি-সংস্কৃতির মন্দ দিকগুলো যেমন- সামাজিক রেওয়াজ বা নিয়ম পরিশোধন/ পরিমার্জন করা যেমন- জামাই/নক্রম প্রথা, সম্পত্তির মালিকানা/ওয়ারিশ, বিয়ে-শ্রাদ্ধ ও অন্যান্য সামাজিক ও পারিবারিক অনুষ্ঠানে অতিরিক্ত ব্যয় পরিহার করা
৭.        বিজাতিদের বিয়ে করার প্রবণতা রোধ এবং পারিবারিক স্থায়ী, মূল্যবান সম্পদগুলো বিজাতিদের হাতে হস্তান্তর বা বিক্রয় কঠোরভাবে রোধ করা
৮.        ধর্মীয় সাম্প্রদায়কিতা ভুলে একতা, ভ্রাতৃত্ববোধ, মানবিকতা প্রদর্শণ ও নৈতিকতা বজায় রাখা
৯.        বহিঃশত্রু বা ক্ষতিকারক অবস্থা/ প্রতিকূল পরিবেশ প্রতিরোধ করা
১০.      সভা/সমিতি, ক্লাব/সংঘ, উন্নয়ন দল এবং ধর্মীয় অনুষ্ঠানাদিতে ব্যক্তি, পারিবারিক, সামাজিক উন্নয়ন ও সমস্যা সমাধান সম্পর্কে আলোচনা ও পরামর্শ প্রদান ইত্যাদি।

কোন পরিবারে, কিংবা কর্মক্ষেত্রে সহাবস্থানের জন্য, উন্নয়নের জন্য যেমন একতা ও ঐক্যমতের কোন বিকল্প নেই, তেমনই সমাজ, দেশ ও আন্তর্জাতিকভাবে ও তাই। কিন্তু এই দেশে স্বাধীনতা অর্জনের কৃতিত্ব নিয়ে যেমন কাড়াকাড়ি, দলাদলী আছে; তেমনই রাজনৈতিকভাবে এমনকি নিজেদের দলের ক্ষেত্রেও তাই। কোন দল কাউকে সহ্য করতে পারে না, কোন নেতা; অন্য কাউকে সহ্য করতে পারে না। যে দেশে ৯৭%ভাগ মানুষ নিজেদের পূর্ণ জাতি হিসেবে আখ্যায়িত করে সংখ্যালঘুদের আখ্যা দিয়ে দূরে ঠেলে সরিয়ে রাখছেন; যা মানবাধিকার পরিপন্থি। শান্তি প্রিয় আত্মা ও ধর্মের পরিপন্থি। এই হচ্ছে- আমাদের বাংলাদেশ ও বাঙ্গালী জাতির অবস্থা। কথায় কথায় ক্ষণে ক্ষণে একজন আরেকজনের বিরুদ্ধে আক্রমনাত্মক বাক্য, আচরণ প্রদর্শনে অভ্যস্ত। পেটের ভাত হজম হবে না- যদি না কারো শত গুণ থাকা সত্ত্বেও ওখান থেকে দোষ একটু উদ্ধার করতে না পারেন। পরের দোষ ধরতে ব্যর্থ হলে; প্রয়োজনে নিজেরা দোষ, অন্যায় করেও চাপিয়ে দেওয়া উচিত অথবা উস্কানী দেওয়া উচিত। অধঃস্তন সাধারণ জনগন গোলমাল গন্ডগোল না পাকালে, নেতারা নিজেরা দুই একবার জেল থানায় না গেলে তাদের নেতৃত্ব প্রকাশ সম্ভব নয়। এমনই অবস্থা আমার স্বাধীন সোনার বাংলাদেশের।

বাংলাদেশের সর্ব বৃহৎ জাতি বাঙ্গালীর নিজেদের মধ্যে যেখানে অসহনশীল, দলাদলী, রক্তারক্তী সেখানে আমার মতো সংখালঘু ভিন্ন জাতিকে সুদৃষ্টি দেওয়ার সময় ও সুযোগ কোথায় ? ওদের মনোভাব, আচরণ, কার্যকলাপ দেখলে মনে হবে, এই পিছিয়ে পরা জাতিগুলো যেন এক একটা আপদ। এজন্য আমাদের অস্তিত্বের কথা সরকার (সব দলেরই) আন্তর্জাতিক সভা সেমিনারগুলোতে বরাবরই অস্বীকার করে আসছেন এবং তা চক্ষু লজ্জাহীন, নির্লজ্জভাবে আমাদের অস্তিত্বের কথা অস্বীকার করছে ঠিক তেমনি আদিবাসী স্বীকৃতি প্রদানকারী রাষ্ট্র প্রধান এবং উচ্চ পর্যায়ের প্রতিনিধিরাও বাংলার মাটিতে আদিবাসী আছে জেনেও কোন প্রতিবাদ করেন না। সংখ্যালঘু পিছিয়ে পড়া এসব জাতিদের দারিদ্র বিমোচনের, উন্নয়নের কথা বলে NGO-এর নামে ধনী রাষ্ট্রথেকে টাকা চাইতে বাঙ্গালীর যেমন লজ্জা নেই; তেমনি দাতাদেরও NGO-এর লক্ষ্য উদ্দেশ্য এবং সফলতার বিষয়ে তদারকি না করে দায়িত্বহীনতার পরিচয় দিচ্ছেন।

আমাদের এ গারো জাতির আলাদা বিশেষত্ব হলো, এটি মাতৃতান্ত্রিক সমাজ। কিন্তু সমস্যা হলো যে, বর্তমান সময়ে অনেক মেয়ে বিজাতিদের বিয়ে করছে। তখন ওই মেয়েদের পুরুষের/স্বামীর উপাধি নিতে হয় বলে আর গারোত্ব থাকে না; থাকতে পারেও না। বিজাতি পুরুষের ঘর করার পর কোন কারণে পরিবার গ্রহণ করলেও সমাজ তাদেরকে প্রকৃত গারো হিসাবে আর গ্রহণ করে না; করতে পারে না। অপরদিকে গারো পুরুষের মানসিক দৈন্যতা, অপরিকল্পিত চলমান প্রক্রিয়া, চিন্তা-ভাবনা, আদিম ধ্যান-ধারণাগুলো আমাদের পুরো সমাজকে সামনে এগিয়ে নিতে সক্ষম হচ্ছে না। আরো কিছুদিন এ ভাবে চলতে থাকলে গারো সমাজ ধ্বংস হতে বাধ্য।

সর্বজনবিদিত একটি প্রবাদ; "ভাবিয়া করিও কাজ, করিয়া ভাবিও না"। কিন্তু ইদানিং বিজ্ঞজনেরা করার পরেও ভাবতে বলেন। কাজের মূল্যায়নের জন্য, ভুল শুধরে নিয়ে কাজটাকে সুন্দরভাবে সম্পাদন করার ক্ষেত্রে প্রয়োজনে Re-plan অথবা নতুনভাবে কাজ শুরু করার জন্য। কিন্তু আমরা কি তা করি...? আমরা যাই বলি বা করি না কেনো- ভাবনা বা পরিকল্পনার কোন বিকল্পই নেই। গারো আমার জাতি, আমার মা, আমার মাতৃভাষা। গারো আমার সাংস্কৃতিক, অলংকার, অহংকার। আমাদের সমাজকে রক্ষা করতে আমাদের করণীয় কি কি আছে বলে আপনি মনে করেন...?

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন