শুক্রবার, ১৪ ডিসেম্বর, ২০১২

অবতরণিকা- Edited (FinaL)

আব্দুস সাত্তার বহুমাত্রিক প্রতিভার অধিকারী। লেখককে আমি চিনি প্রাবন্ধিক, কবি, কলামিস্ট, ঔপন্যাসিক, প্রিন্ট ও ইলেক্ট্রনিক্স মিডিয়ার প্রথিতযশা সাংবাদিক হিসাবে। তাঁর স্বপ্ন, আশা, আকাঙ্ক্ষা এবং প্রতিভা শুধু ব্যাক্তি, পরিবার, সমাজ ও দেশ নিয়ে নয়; বাংলা সাহিত্যকে ঘিরেও। তাঁর মূল্যবান লেখনী আমাদের দেশ ও দেশের মানুষের হাসি- আনন্দ- ভালোবাসার, সুখ-দু:খ-বেদনার কথা বলে।

প্রবন্ধগুলো আমি খুব মনযোগ দিয়ে পড়েছি। গ্রন্থে ১৫টি প্রবন্ধ রয়েছে। পাঠকদের পাঠ করার সুবিধার জন্য প্রবন্ধগুলোকে তিনি প্রধান দুইটি ভাগে ভাগ করেছেন। তা হচ্ছে- ‘শিশু ও পরিবার’ এবং ‘দেশ ও সমাজ’। তাঁর এ লেখাগুলোতে অনেক গুরুত্ব পূর্ণ কথাগুলো খুব সহজ ও পাঠযোগ্যভাবে উঠে এসেছে পরিবার, সমাজ, দেশ ও জাতির অতীত, বর্তমান, ভবিষ্যত পরিস্থিতি নিয়ে। তিনি বলেছেন, শিশু বয়সই হল চরিত্র ও মেধা গঠনের মূল সময়। শিশু বয়স থেকেই তাদের জীবনকে সুশৃঙ্খল ও সুখময় করে তুলতে, পারস্পরিক সৌহার্দ্য, সম্প্রীতি এবং ভাতৃত্ববোধ বজায় রাখতে অভিভাবকদের আন্তরিক সাহচর্য্য, প্রচেষ্টা অপরিহার্য। তাঁর সাথে নীতিবোধ, ধর্মীয় জ্ঞান আহরণ করার যে পরামর্শ রেখেছেন তা আমাদের সবারই মেনে চলা খুবই যুক্তিপূর্ন।

সমাজ চিন্তায় ও কর্মে, সাহিত্য চিন্তায় ও চেতনায় কন্যা-জায়া-জননীরা হয়ে উঠতে পারে ব্যাক্তি, পরিবার, সমাজ ও দেশ জাগরণের শ্রেষ্ঠ আলোকবর্তিকা। উক্ত কথাগুলোই মা দিবস নিয়ে মাকে এবং নারী দিবস নিয়ে লেখায় নারীদের যথাপোযুক্ত সম্মান প্রদান খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। “আমার বাবা” এবং "বন্ধুত্ব" প্রবন্ধে আমি খুঁজে পাই আরেক আব্দুস সাত্তারকে। যার আবেগ, অনুভূতি আর সহিষ্ণুতা, নম্রতা খুবই গভীর। তিনি বলেন, জন্মতাদা যে কোনো ব্যক্তিই হতে পারে, কিন্তু স্নেহশীল পিতা হওয়া এক দুর্লভ বিষয়। ধার্মিক, সাহসী, নির্ভীক ও আর্দশ পিতার সন্তান হিসাবে যিনি নিজেকে গর্বিত মনে করেন এবং নিজেও পিতার আদর্শে নিজের পিতৃত্বকে সুখি ও সফল হওয়ার বাসনায় বদ্ধপরিকর।

অপরদিকে “শিক্ষা ও সত্য”, “শিক্ষা ও সত্য অর্থদণ্ড শিক্ষার মেরুদণ্ড, শিক্ষা নয়”, “দুঃখবোধই প্রতিষ্ঠার উপায়” “ঘুষ ও দুর্নীতি একটি সামাজিক ব্যাধি” প্রবন্ধগুলোতে লেখক দেশ ও সমাজের চলমান মন্দ বা ক্ষতিকারক পরিবেশ, পরিস্থিতি নিয়ে আলোচনা করে সমস্যার সমাধানের পথও দেখিয়ে দিয়েছেন। তিনি বলেছেন, “আগুনে পোড়ালে যেমন খাঁটি সোনার পরিচয় স্পষ্ট হয়, তেমনি দুঃখের দহন মানুষকে খাঁটি মানুষে পরিণত করে। আঘাতে আঘাতে, বেদনায় বেদনায় মানুষের মনুষ্যত্ববোধ, সত্যনিষ্ঠা ও বিবেকবোধ জাগ্রত হয়। দুঃখ-কষ্ট ও ত্যাগ-তীতিক্ষা ব্যতীত কোনো মানুষই জীবনের যথার্থ স্বরূপ উপলব্ধি করতে পারেন না।” অথচ আমরা ক্ষণিকের সুখের আশায় অন্যায়- দুর্নীতিতে জড়িয়ে নিজের ও পরের জীবনকে নির্মল চলার পথে বাঁধা হয়ে দাঁড়াই। তিনি জীবনের সাময়িক দুখ-কষ্টকে স্বাভাবিকভাবে নিয়ে খাটি মানুষ হওয়ার প্রচেষ্টাকেই গুরুত্বারোপ করেছেন ।

দেশ ও সমাজের উন্নয়নকল্পে স্বদেশপ্রেম ও শিক্ষার বিকল্প নেই। তাই লেখক “স্বদেশপ্রেম” প্রবন্ধে বলেছেন, স্বদেশপ্রেম মানবজীবনের একটি শ্রেষ্ঠতর গুণ। দেশপ্রেমের মূলে রয়েছে দেশের ভূখণ্ডকে ভালোবাসা; স্বদেশের কৃষ্টি, সভ্যতা, সংস্কৃতি ও মাতৃভাষাকে ভালোবাসা; জাতি, ধর্ম, বর্ণনির্বিশেষে দেশের মানুষকে ভালোবাসা,সর্বোপরি দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষা করা। স্বদেশ ও মাতৃভূমিকে ভালোবাসা এবং দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষা করা ঈমানের অংশ। তথ্যবহুল লেখা “১৯৭১সালের ২৫ মার্চের ভয়াল কালো রাত”,  "ওবামার বিজয়: আরেকটি ৯/১১" এবং "রবীন্দ্রনাথ ঠাকুরের জীবন কথা" প্রবন্ধগুলো না পড়লে পাঠককুল বড় ধরনের মিস করবেন। কঠোর পরিশ্রম করে প্রবন্ধটি লিখে দেশ মাতৃকা এবং সাহিত্যকে ভালোবাসার প্রমাণ দিয়েছেন তিনি।

প্রাবন্ধিক, কবি, কলামিস্ট, ঔপন্যাসিক, সাংবাদিক আব্দুস সাত্তারের সাহিত্যাঙ্গণে উত্তরোত্তর সফল হোক আমি আন্তরিকভাবে কামনা করছি। তাঁর এই বইটির অবতরণিকা লিখতে পেরে নিজেকে ভাগ্যবান মনে করছি।

সুন্দর আগামীর প্রত্যাশায়...
ফিডেল ডি সাংমা

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন